পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Sunday, February 17, 2019

তোমার জন্ম যেখানেই হোক , লক্ষ্য তোমার একটাই




অনেক অনেক আগে  একবার এক জেলে তার  নৌকা নিয়ে মাছ ধরতে যাই সমুদ্রে। মাছ ধরতে ধরতে কখন  যে সে সমুদ্রের মাঝে চলে এসেছে সে নিজেও খেয়াল করে নি। সে সিদ্ধান্ত নিল এখনই তাকে ফিরতে হবে। এমন সময় মাঝ সমুদ্রের মাঝে প্রচন্ড ঝড় বৃষ্টি শুরু হয়ে গেলো। সাথে সাথে প্রচন্ড স্রোত। এই প্রচন্ড ঝড়ের সাথে যুদ্ধ করে জেলের নৌকা বেশি ক্ষন টিকতে পারল না।।


 কিছু সময় পরই তার নৌকা মাঝ সমুদ্রে ভেঙে চুরমার হয়ে গেলো। জেলে সমুদ্রের মাঝে হাবুডুবু খেতে লাগল আর বাচার আপ্রাণ চেষ্টাই সাতরাতে শুরু করল। কিন্তু কতক্ষন আর এই সমুদ্রের সাথে যুদ্ধ করে বেচে থাকা যাই।ধীরে ধীরে তার হাত পায়ের শক্তি কমে েএলো । হতোভাগ্য জেলে তার জীবনের সব আশাই ছেড়ে দিল। ঠিক এই সময় সে তার থেকে বেশ কিছু দূরে একটা দ্বীপ দেখতে পেল। কিন্তু সেই দ্বীপটাও ছিল তার থেকে অনেক দূর। তার দূর্বল হাত পা আর চাইছে না সাতরাতে।

কিন্তু তাকে  যে সাতরাতেই হবে। তাকে যে বাচতেই হবে। তাকে তো তার পরিবারের কাছে ফিরতে হবে। এই সব ভাবতে ভাবতে জেলেটি আর একবার  সারা শরীরের সব শক্তি একত্রিত করে প্রাণপণে সাতরাতে শুরু করল। আর  নিজেকে  সেই দ্বীপে পৌছে নিয়ে আর একটা নতুন জীবনের শুরু করল।

আমাদের জীবনের লক্ষ্যও হওয়া উচিত এই জেলের  মতো , আমাদের  প্রত্যেককে নিজের নিজের কাছে এই পণ করতে হবে, যে কোন ভাবে আমাকে আমার লক্ষ্যে পৌছাতেই হবে। এটা আমার জীবনের প্রশ্ন। আমাকে নিজেকে প্রতিষ্ঠিত করতেই হবে।

আর আমি জানি “আমি পারবই”।



2. তুমি কখনো ছুটন্ত বাঘের শিকার করা দেখেছ? যদি  খেয়াল করে দেখে থাকো তাহলে অবশ্যই এটা খেয়াল করে থাকবে তার শিকার স্টাইল।  এক পাল হরিণের মাঝ থেকে যখন  একটা বাঘ তার শিকারকে টার্গেট করে ফেলে তখন আর তাকে পেছনো ফেরানো যাই না।।

ঠিক যেই হরিণ টাকে সে তার লক্ষ্য বানাবে সেটাকেই সে ধরবে। এবং তার পেছনেই দৌড়বে। যদিও তার এক হাত  দূরেও কোন হরিণ দাড়িয়ে থাকে সেদিকে তার কোন খেয়াল নেই । তাকে তো তার লক্ষ্যের কাছে র্পৌছতেই হবে। না হলে যে তাকে না খেয়ে থাকতে হবে।


তোমাকেও তোমার মধ্য থেকে এই ঘুমন্ত বাঘটিকে জাগিয়ে তুলতে হবে। তোমার লক্ষ্য কে নির্ধারণ করতে হবে। অতঃপর  সেই লক্ষ্যের পেছনে ছুটতে হবে। পথে যদি কোন লোভাতুর বস্তুও এসে দাড়াই তুমি যেন তোমার লক্ষ্য থেকে সরে না দাড়াও এইটা নিশ্চিত করতে হবে।।

তবেই তুমি তোমার জীবনের প্রকৃত স্বাদ উপলব্ধি করতে পারবে। 

0 Comments:

Post a Comment