পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Wednesday, February 13, 2019

হাজার বারের ব্যার্থতা মূল্যহীন হয়ে পড়বে যদি এক বারও সফল না হও














ব্যার্থতা স্বাভাবিক ব্যাপার। সফলতা যেখানে  ব্যার্থতা তার এক ধাপ আগে।

 যদি তুমি একবার সফল হও তাহলে হাজার বার র্ব্যথতার কষ্টটা 
সুখে পরশে পরিণত হতে এক সেকেন্ডও দেরি করবে না।।

আমাদের এই পৃথীবিটা হচ্ছে একটা ক্রিকেট খেলার মাঠ। যেই মাঠে  তোমার জীবনটা বোলারের ভুমিকা পালন করছে আর তুমি ব্যাটিং। 
পুরোটা খেলার মাঠে অন্য কোন প্লেয়ার নেই। না আছে কোন কিপার না আছে কোন স্লিপার আর না আছে কোন আম্পেয়ার। তোমার জীবন তোমাকে একের পর এক বল ছুড়েই চলেছে। এক একটা সুযোগের রুপে।১ম বলে তুমি ব্যাট চাললে কিন্তু লাগাতে পারলে না। ২য় বল ব্যাটে তো লাগলো কিন্তু মাটি দিয়ে সোজা বোলারের কাছেই চলে গেল।। ৩য় বল আবার ব্যাট চালালে ব্যাটে বল লাগাতে পারলে না।

  তুমি শুনতে পাচ্ছ যে  তোমার কিছু কিছু র্দুবল সার্পোটাররা তোমাকে গালাগালি দিতে শুরু করেছে।তোমাকে নিয়ে হাসি তামাশা করছে। তবুও  কিছু সার্পোটারদের মনের আশার বাতি হয়ে তুমি মাঠেই রয়ে গেলে। ৪র্থ বল আবারো ব্যাট চালালে ব্যাটের সাথে বলের সংযোগ করাতে পারলে না।  তোমার উপর ভরসা করা কিছু সার্পোটার দের থেকেও তোমার সার্পোট কমে যাচ্ছে। তুমি হতাশ হয়ে আছো। কি করবে বুঝতে পারছ না। নিজের উপর থেকেও বিশ্বাস শুণ্যের কোঠাই চলে যাচ্ছে।

তবুও নিজেকে আর এক বার তুলে ধরলে আর ব্যাট হাতে নিলে।  এবারেও তোমার অবস্থা সেই আগের মতোই হলো। পুরো খেলার মাঠ নিরব।তোমার পাশে দাড়ানোর মতো কেউ নেই। তোমাকে সাহস দেওয়ার মতো কেউ নেই।শেষ বল ওভারের জীবন তোমার দিকে আর একটা সুযোগের বল ছুড়ে দিল । একটু সামনে    এগিয়ে  শরীরের সব টুকু শক্তি আর মনোবল দিয়ে  ব্যাট চালালে আর “ছক্কা”।

আমাদের জীবনটাও ঠিক এরই মতো। এই জীবনটা এমন একটা খেলার মাঠ যেই মাঠ তুমি হেরে  যাচ্ছ অথবা জিতে যাচ্ছ । তোমাকে খেলার মাঠেই থাকতে হবে। ততক্ষন যতক্ষন তুমি মাঠ ছেড়ে পালিয়ে না যাও।

মেনে নিলাম  যে তোমার জীবন তোমার দিকে  S.S.C পরিক্ষার রূপে একটা বল ছুড়ে দিল । আর নিজের সবটুকু দিয়ে চেষ্টার পর সেই সুযোগ মিস হয়ে গেল।।

তো কি হয়েছে ভাই, একটা গেছে কোন ব্যাপার না। পরেরটার জন্য প্রস্তুতি নাও।।। ৫টি বলের র্ব্যাথতার কষ্ট এক ছয় দিয়ে তুলে নিতে হবে তোমাকে।।
এবার একটা ছয় মেরেই বসে পড়লে হবে না।। ওওও ওওওও আমি একটা ছয় মেরেছি।।। খেলার  মাঠে টিকে থাকতে হবে । আর দেখতে হবে আর খেলতে হবে আর শিখতে হবে।



0 Comments:

Post a Comment