পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Monday, March 4, 2019

প্যাশনটাকে শক্তিশালী করতে হবে : পর্ব-2


আমি--- তো কি ঠিক করলে নিজের Passion কি খুজে পেলে ।। নাকি এটাও আমাকে খুজে দিতে হবে।।।
 সে ---- আচ্ছা তুমি বলো আমার কেনো কোনো কাজে মন বসে না।।। আবার যা আমার জন্য ক্ষতিকর তা ভাল লাগে।। আমি জানি যে আমার ক্ষতি হচ্ছে তার পরও আমার তা ভাল লাগে।

(এরকমটা হয়েই থাকে চিন্তার কিছু নেই।)



আমি---আসলে তুমি তোমার মনের উপর থেকেই নিজের কতৃত্ত হারিয়ে ফেলেছ।। তবে আমি চেষ্টা করব আজ তোমাকে তোমার মনের গোলামি থেকে বের করতে।। আসো তোমাকে আমি আমার একটা প্রিয় স্যারের লেকচারের কিছু অংশ শোনাই।।।
এই পৃথিবীতে না কিছু কঠিন আছে, আর না কিছু সহজ। পুরো খেলাটাই মেনে নেওয়ার কাছে।। যদি তুমি একবার মেনে নাও যে এই কাজ তোমার কাছে কঠিন।। তিনচার বার সেই কাজ টাতে ফেইল হবার পর তা তোমার কাছে অসম্ভবের রূপ নেবে।। আর যদি তুমি একবার মেনে নাও যে এই কাজটি তোমার কাছে সহজ। তাহলে এক বার নই হাজার বার ব্যার্থ হবার পরও তুমি হেরে যাবে না।।।

আমি--- এখন এখানে একটা সমস্যা আছে।। স্যার তো খুব সহজেই বলে দিল হাজার বার ব্যার্থ হলেও সমস্যা নেই।।। কিন্তু তোমার বন্ধুরা তো ততদিন সফল হয়ে যাবে।। তোমার প্রতিবেশিরা তো ততদিনে তোমাকে নিয়ে জোক্স বানাতে শুরু করে দেবে।। আর এবারই তোমার কষ্টটা আরো বহুগুণে বেড়ে যাবে।।

আমি---- এরকম অবস্থায় তুমি কি করবে ।। আমি যেটা করি সেটাই বলছি।।। আমাদের ব্রেন মন একটা করেই আছে।। শরিরে আঘাত লাগলে আমাদের মাথার যে অংশে তার অনুভুতি হয় কেউ আমাদের ধোকা দিলেও সেই একই অংশে তার অনুভূতি হয়।। তাহলে এমন কি আছে এর মধ্যে যে শরিরে আঘাত লাগলে তো কেউ নিজেকে শেষ করে ফেলে না।।। তাহলে অন্য একটা ছেলে বা মেয়ে তাকে কষ্ট দিলে সে কেন নিজেকে শেষ করে ফেলে। আর এখানে তো কোন ক্ষত হয় না।।।

 এই প্রশ্নের উত্তর খুজতে গিয়েই আমি পেয়েছি আমার জিবনের একটা বড় শিক্ষা আর তা হলো ।।আমার মন আমার মন আমাকে ততবারই মনে করিয়ে দেয় আমার ব্যার্থতার কথা যতবারই আমি তা ভুল তে চাই।। এর অর্থ আমি আমার মনের উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলাম।যখনই তুমি কিছু করবে বলো ঠিক করো প্রথমেই তোমার মন হাজার টা কারণ দেখাবে যে তুমি এটা করতে পারবে না।।। 


কারণ যা কিছু আমাদের মনটাকে কিছু সময়ের জন্য খুবই আনন্দ দেয় আমাদের মন সেটাকেই আপন করে নেয়।।। হোক সেটা তোমার জন্য ভাল কিংবা খারাপ।।। তাই আরো একদিন সময় দিলাম তোমাকে নিজের Passion টা খুজে বের করো।। ততক্ষণ অবধী নিজেকে বলতে থাকো “ I Have To Do Something Good. I Have To Do Something Good. I Have To Do Something Good. I Have To Do Something Good”


0 Comments:

Post a Comment