পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Sunday, March 24, 2019

কিভাবে নিজের লক্ষ্যে পৌছাব

রবার্ট নামে এক কাঠুরে একটি সংস্থায়বছর কাজ করার পরও তার মাইনে বাড়েনি সেই সংস্থায় জিম নামে এক কাঠুরেকে কাজে লাগানো হলো এবং এক বছরের মধ্যে তার মাইনে বাড়িয়ে দিল রবার্ট রাগান্বিত হয়ে তার উপর ওয়ালার কাছে গিয়ে ব্যাপারটা জানতে চাইলো। 

উপরওয়ালা বললপাচ বছর আগে তুমি যে পরিমাণ কাঠ কাটতে আজও তাই কাঠছো তুমি যদি তোমার কাঠ কাটার ক্ষমতা বাড়াতে তাহলে আমরাও তোমার মাইনে বাড়িয়ে দিব’’ রবার্ট ফিরে গিয়ে কাঠ কাটা আরাম্ভ করল।

কিন্তু অনেক বেশি সময় ব্যয় করে, এবং সর্বশক্তি দিয়ে আঘাত করেও সে আগের থেকে বেশি গাছ কাটতে পারলো না। তখন সে উপরওলার কাছে গিয়ে সমস্যার কথা জানাল ।উপরওলা পরামর্শ দিল জিমের সঙ্গে কথা বলতে। জিম হয়ত কিছু কায়দা কানুন জানা আছে এই ভেবে রবার্ট জিমকে জিজ্ঞেস করল সে এত বেশি কাঠ কাটে কিভাবে

জিম উত্তরে বলল, “প্রত্যেকটি গাছ কাটার পর আমি দুই মিনিটের বিরতি নিয়ে আমার কুড়ালটিকে শাণ দেই। তুমি তোমার কুড়ালে শেষবার কখন শাণ দিয়েছ?’’ এই প্রশ্নটি রবার্টের চোখ খুলে দিল এবং সে তার সব প্রশ্নের উত্তর খুজে পেল ।এই প্রশ্নটি খুবই গুরুত্তপূর্ণ তুমি শেষবার কখন তোমার অস্ত্রে শাণ দিয়েছো?” 

তাই আমাদের যে কোন কাজ শুরু করার আগে প্রস্তুতিটা ভাল ভাবে নিতে হবে। যে কোন কাজের পূর্বে ভালো প্রস্তুতি সেই কাজকে অর্ধেক সাফল্য মন্ডিত করে তুলে।।


২য় গল্প::::::::::::::::::::::::




একজন প্রাচীন ঋষি তার শিষ্যদের ধনুর্বিদ্যা শিখাচ্ছিলেন। তিনি তার শিষ্যদের লক্ষ্য হিসাবে দিলেন একটি কাঠের পাখি এবং তাদের পাখিটির চোখকে নিশানা করতে বললেন। প্রথম শিষ্য কে তিনি জিজ্ঞাসা করলেন, “বল, তুমি তোমার সামনে কি দেখতে পাচ্ছ? ”

উত্তরে শিষ্য তাকে বললো, “আমি দেখতে পাচ্ছি গাছ, গাছের শাখা, পাতা, আকাশ, পাখি এবং পাখিটির চোখ ... ” ঋষিটি এই শিষ্যকে অপেক্ষা করতে বললেন।

তারপর তিনি দ্বিতীয় শিষ্যটিকে একই প্রশ্ন জিজ্ঞাসা করলেন এবং শিষ্যটি উত্তরে বললেন, “আমি শুধুমাত্র পাখি্র চোখ দেখতে পাচ্ছি।তখন ঋষি বললেন, “অত্যন্ত ভাল, এখন তুমি তীর ছুরতে পারো।দ্বিতীয় শিষ্যটি তার তীরটি ছুরল এবং তীরটি সরাসরি পাখিটির চোখে আঘাত করল।

**যতক্ষণ না আমরা মনোযোগ দিয়ে কোন কাজ করবো ততক্ষণ আমরা লক্ষ্য অর্জন করতে পারবো না।**

0 Comments:

Post a Comment