পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Saturday, March 30, 2019

লাইফ আমার, সিদ্ধান্তও আমার

একবার এক লোকের সমুদ্র ঘুরতে যাবার খুব আগ্রত হলো  । কিন্তু তার পরিবার সন্তানদের কথা চিন্তা করে সে বের হতে পারেনি দীর্ঘদিন। । সে সিদ্ধান্ত নিল যে সে এবার সমুদ্র ঘুরতে যাবেই।। এই জন্য সে তার কিছু বন্ধুদের কাছে গেল েএই জন্য যে তাদের মধ্য থেকে কেউ তার সঙ্গ দেয় কিনা।। কিন্তু সকল বন্ধু তাকে সঙ্গ নি দিয়ে তাকে বিভিন্ন ধরনের কথা বলতে শুরু করল।।


 এক বন্ধু পেছন থেকে  বলল : ওও এখন বুঝি তোর সিন্দবাদ হওয়ার খুব শখ হয়েছে।

আর এক বন্ধু:: সমুদ্রে যাবি তো তোর পরিবারের কি হবে একবারও ভাবলি না। তুই যদি ফিরে না আসিস। তাহলে ওরা তো না খেতে পেয়ে মরবে।

আর এক বন্ধু::এখন সমুদ্রে অনেক ঢেউ তোর কিন্তু ফিরে আশার সম্ভাবনা খুব কম। 


এভাবে সব বন্ধুরা বলতে লাগল ভাই তোর যেতে হয় তুই যা আমরা তো যাচ্ছি না।। 
এবার লোকটি বাড়ি ফিরে গেল আর সারাটা রাত ভাবতে থাকল সে কি করবে। অবশেষে সে সিদ্ধান্ত নিল যত যাই হোক সে এবার সমুদ্র ঘুরতে যাবেই।। সে বাড়ি থেকে বের হলো আর একটা ছোট  নৌকা নিয়ে সমুদ্রের উদ্দেশ্যে রওনা হলো। সমুদ্রে তিন দিন ঘোরাঘুরি করল আর সমুদ্রের আনন্দ উপোভোগ করল। 

কিন্তু দুভ্যার্গ তার সাথেই সব সময় ছিল তাই একটা মাঝ সমুদ্রে একটা দ্বিপের কাছাকাছি গিয়ে একটা বড় ঢেউ তার নৌকাটিকে সাথে নিয়ে চলে গেল।। লোকটি কোন উপাই না পেয়ে  দ্বিপের  দিকে যেতে লাগল। আর অনেক কষ্টে দ্বিপে গিয়ে পৌছালো । দ্বিপটা  এতটাই অন্ধকার ছিল যে দিনের বেলাতেও মনে হচ্ছিল রাত। সে দুইটা দিন ঐদ্বিপের কাছে কাটিয়ে দিল এই ভেবে যে কোন নৌকা আসলে সে তাতে করে ফিরে যাবে।। কিন্তু কোন কিছুই তার দৃষ্টিতে এলো না।।




 কিন্তু এভাবে তো থাকা যাই না।। সে  চিন্তা করল তাকে  এই দ্বিপের মধ্যে ঢুকতেই হবে আর খাবারের সন্ধান করতে হবে। না হলে সে খাবারের অভাবে মারা যাবে। সে দ্বিপটার ভেতরে ঢুকতেই দূরে কি যেন উজ্জল আলো দেখতে পেল। সে কাছে যেতেই বুঝলো যে এটা একটা মূল্যবান পাথর।। সে সমস্ত দ্বিপটাতেই দেখতে পেল   পাথর। যতটা সম্ভব সে তার সাথে নিয়ে নিল পাথর।। ঠিক এই মুহুর্তে সে দুরে একটা জাহাজ দেখতে পারল আর দৌড়ে গেল সাহায্যের জন্য।। জাহাজের কর্মীরা তাকে উদ্ধার করল আর বাড়িতে  ফিরতে সাহায্য করল। পরবর্তীতে সে তার কাছে থাকা ঐ পাথর গুলো  বিক্রি করে পরিবারের সাথে সুখে শান্তিতে দিন কাটাতে লাগল।। তার বন্ধুরা বলতে লাগল যদি আমরা তোর সাথে যেতাম তাহলে কতই না ভালো হতো।।

শিক্ষা: আমাদের জিবনেও এমন অনেক সময় আসে যখন আমরা একলা পথ চলতে দ্ধিধাদন্দে পড়ে যাই ।। আমাদেরকে উৎসাহ দেবার মতোও কেউ থাকে না।। বরং নিরুৎসাহিত করার জন্য মানুষ উঠেপড়ে লাগে।এমন সময়  যদি আমরা আমাদের সমস্ত সাহস একত্রিত করে কাজে লেগে পড়ি । তাহলে সফলতা অবশ্যই আমাদের । আর অন্যরা সেদিন অবশোস করতে থাকবে

0 Comments:

Post a Comment