পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Saturday, May 18, 2019

বিশ্বাস কতটা গভীর হওয়া উচিত

বিশ্বাস  নিয়ে সুন্দর  একটা গল্প ।কাউকে বিশ্বাস করলে কতটা গভীর ভাবে বিশ্বাস করা উচিত তা বুঝতে পারবেন  গল্পটি থেকে।

অনেক দিন আগে কোন একটা গন্তব্যে পৌঁছানোর জন্য বাংলাদেশ থেকে  প্লেন  আকাশে উড়াল দিল।  প্লেনের ভেতরে 40 থেকে 50 জন যাত্রী , যার মধ্যে কিছু মহিলা ছিলো কিছু পুরুষ ছিল কিছু বাচ্চা ছিল। ঠিক সেই মুহুর্তে যখন প্লেনটি ল্যান্ড করতে যাবে। পাইলট লক্ষ্য করলেন প্লেনের সামনে  চাকাতে কোন  সমস্যা হয়েছে। 


তিনি প্লেনটা ল্যান্ড করতে না পেরে আবার আকাশে উড়িয়ে নিলেন। হঠাৎ নিচে নেমে ওপরে ওঠার ফলে  সম্পূর্ণভাবে একদিকে হেলে   গেল। সবাই  চিৎকার চেঁচামেচি করছে। আল্লাহর কাছে দোয়া করছে। কেউ কেউ তো  আবার বাড়িতে ফোন করে ক্ষমা চেয়ে নিচ্ছে।একপ্রকার সারা প্লেন জুড়ে বিপদের শঙ্কা দেখা গেল।

প্লানে একটা বাচ্চা মেয়ে যে কিনা প্লেনের জানালার কাছে বসে ছিল তার মধ্যে কোন উদ্বেগ দেখা গেল না তার হাতে   পুতুল   সে পুতুল নিয়ে খেলছে একটু হাসছে মনে মনে কথা বলছে চেয়ে একটু চোখ বুজে থাকছে আবার  পুতুল নিয়ে খেলছে আবার হাসছে যেন প্লেনে কোন সমস্যা হয়নি।

এরই মধ্যে ইমারজেন্সি ল্যান্ডিং এর সংকেত  দিয়ে প্লেন ল্যান্ড করালেন। একজন ব্যক্তি যে কিনা ওই বাচ্চা মেয়েটির পাশে বসে ছিল সে মেয়েটিকে বলল, তোমার জন্য আমার একটা প্রশ্ন আছে
 সবাই যখন  প্লেনের ত্রুটির জন্য চিন্তিত সবাই যখন আল্লাহর কাছে দোয়া করছে বেঁচে থাকার জন্য। তোমার মুখে আমি হাসি দেখেছি কিভাবে পারলে তুমি এটা। আঙ্কেল এটা তো খুবই  সহজ।




 আশ্চর্য হয়ে জিজ্ঞেস করল মৃত্যু যেখানে অন্যরা সামনে দেখতে পাচ্ছে সেখানে তুমি নিশ্চিন্ত আমাকে বল কী সেই কারণ যে কারনে তুমি এতটা নিশ্চিন্ত হয়ে ছিলে। মেয়েটি বলতে শুরু করল আমি এই কারণেই নিশ্চিন্ত ছিলাম যে এই প্লেনের পাইলট হলো
আমার বাবা। 

আর আমি জানি এই প্লেন এর সকল যাত্রীর যে আমার বাবা আমাকে বেশি ভালোবাসে।  আর অবশ্যই তিনি যেকোনো ভাবে প্লেন কে নিরাপদে ল্যান্ড করবেন।এই বিশ্বাস  আমার ছিল।  এটা আমার ভালোবাসা। লোকটি ফিরে যাবার সময় শেষবারের মতো মেয়েটির দিকে আর একবার তাকিয়ে দেখলো আর ঠোঁটের কোনায় মুচকি একটু হাসি আর বুক ভরা বিশ্বাস নিয়ে বিদায় নিল।


আমাদের এই জীবনেও এমন একজনের  প্রয়োজন যাকে   আমরা বিশ্বাস করতে পারি। আর অবশ্যই অন্য কারোর জন্য সেই একজন হও যে তোমাকে বিশ্বাস করতে পারে।



0 Comments:

Post a Comment