পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Monday, May 20, 2019

সফলতায় ব্যার্থতার প্রয়োজনীয়তা

সফলতায় ব্যার্থতার প্রয়োজনীয়তা ,  আমরা ভেবেই বসে থাকি যে আমরা জিবনে সফল তো হবো কিন্তু কোন ব্যার্থতা   আমাদেরকে স্পর্শও করবে না। আসলে এটা আমাদের নিতাত্তই একটা ভুল ধরণা। একবার কোন একটা অপরাধের জন্য দুইটা ছেলেকে ক্লাস থেকে বের করে দেওয়া হয়। 


সেদিন বিকালে যখন খেলার মাটে এক জায়গায় হলো দেখল মাঠে তিনটা ছগল ঘাস খেয়ে বেড়াচ্ছে। দুজনের মাথায় দুষ্ট বুদ্ধি চলে এলো সাথে সাথে। দুজনে ছাগল তিনটিকে ধরে স্কুলের প্রাচীরের ভেতর নিয়ে গেল আর ছাগলের গায়ে রং করে লিখে দিল ১ নং, ২ নং ,৪ নং ।ছাগল গুলোকে স্কুলের ভেতরে রেখে দুজন বাইরে বেরিয়ে এলো্ পরেরদিন যথারীতি ক্লাস শুরু হলো ধীরে ধীরে স্কুলে শিক্ষক শির্ক্ষাথী আসতে শুরু করল্ সবাই বুঝতে পারল কিচু একটা র্দুগন্ধ আসছে স্কুলের চারিপাশ থেকে। শিক্ষক আদশ দিলেন কিসের র্দুগন্ধ সেটা খুজে বের করেত।

তাড়াতাড়িই ছাগল তিনটিকে খুজে নিয়ে আসা হলো। সবাই বুঝল সারারাত ছাগল থাকার ফলেই এই র্দুগন্ধ। সবাই সস্তির নিশ্বাস ছাড়ল । কিন্তু সম্যা আর একটা । স্কুল কতৃপক্ষ তো কেবল  ১ নং, ২ নং ,৪ নং ছাগলই খুজে পেয়েছে কিন্তু ৩ নং ছাগলটা কোথায়। শিক্ষক আবারো আদেশ দিলেন ভালো করে খুজতে ।সারা স্কুল খুজেও ৩নং  ছাগলটা পাওয়া গেল না। আর মুধু সেই দুইটা ছেলেই জানে যে ৩নং বলে কোন ছাগলই নেই।



আমরাও আমাদের জিবনে এই   একই ভুল করে থাকি। আমরা সেই সফলতাটার পেছনে ছুটতে থাকি যার যোগ্য আসলে আমরা নই। এই কারণেই কোন কাজে  এ্কবার র্ব্যথ হবার সাথে সাথেই আমরা কাজটাকে অসম্বব বলে ঘোষনা দিই। আগে নিজেকে যোগ্য করতে হবে । র্ব্যাথতার সিড়ি বেয়ে উপরে উঠে সফলতার পুরস্কার জিতে নিতে হবে।  আর হ্যা অবশ্যই তোমাকে Unstoppable হতে হবে।

0 Comments:

Post a Comment