পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Tuesday, May 21, 2019

কাটিয়ে আসা কিছু বর্তমানের নাম অতীত, কাটাবো এমন কিছু বর্তমানের নাম ভবিষ্যৎ

কাটিয়ে আসা কিছু বর্তমানের নাম অতীত, কাটাবো এমন কিছু বর্তমানের নাম ভবিষ্যৎ।
আমরা আমাদের জীবনের মূল উদ্দ্যেশ্যটাই মাঝে মাঝে ভুলে যাই। কোন এক গ্রামের একজন প্রবীণ লোক মানুষদেরকে গল্প শুনিয়ে হাসাতেন। একদিন গ্রামের কিছু যুবক ছেলেরা  মিলে সেই প্রবীণ লোকটার কাছে আসলো আর গল্প বলার জন্য অনুরোধ করলো


প্রবীণ লোকটি একটি খুবই সুন্দর হাসির গল্প বলল। যুবক ছেলেরা হাসিতে ফেটে পড়লো। লোকটি আবারও সেই একই গল্প বলল। যুবকেরা এবারও হাসলো। আবারও সেই একই গল্প বললো আবারো বললো আবারো বললো এভাবে বেশ কয়েকবার গল্পটি বলল ।ধীরে ধীরে  যুবক ছেলেদের মধ্যে থেকে ওই গল্পের প্রতি হাসি হারিয়ে গেল। তারা এক পর্যায়ে বলল যে আপনি  একই গল্প বারবার কেন বলছেন। আপনি অন্য কিছু বলেন। 

প্রবীণ লোকটি  জ্ঞানীর  মত দিল একই হাসির গল্প যদি বারবার তোমাকে হাসতে না পারে।  তাহলে  জীবনের একি কষ্টে কেন বারবার কাঁদো। যুবকেরা  বুঝতে পারলো প্রবীণ লোকটি তাদেরকে কি বোঝাতে চেয়েছে। প্রবীণ লোকটি বলতে শুরু করল জীবনে সুখ-দুঃখ আসতেই থাকবে। সুখ দুঃখ কি শুধুমাত্র একটা সময় ছাড়া আর কিছুই না। এই সময় তুমি সুখে আছো। কখন চিন্তাও করো না যে তোমার জিবনে দুঃখ আসবে না।


সুখ দুঃখ জিবনেরই একটা অংশ একটা ছাড়া তুমি অন্যটির উপস্থিতি বুঝতেও পারবে না। হিন্দুদের চিতা দেখেছ তোমরা , তা  আমাদেরকে একবারই জ্বালাই। কিন্তু আমাদের  এই  চিন্তা আমাদেরকে বার বার জ্বালাই। এটা আমাদের জিবনটাকে নষ্ট করে দেয়। এটা আমাদের বর্তমানকে ধ্বংস করে দেয়।


প্রিয় পাঠক পাঠিকা আমি যখন গল্পটা লিখছিলাম তখন আমি নিজেই ভাবছিলাম যে  আমি কি এর বাইরে। আসলে উত্তরটা না আসল। আমরা সকলে ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা করে চলেছি। কি করব, কি হবে, কিভাবে করব আরো কত কি।

যখনই কোন সমস্যাই পড়বে, চিন্তাই পড়বে নিচের চিত্রের মতো করে সমাধান করে ফেলবে।


একটু চিন্তা করো তো ভবিষ্যৎ কি? ভবিষ্যৎ হলো সেই বর্তমান যা আসতে চলেছে। আর  অতীত তো হলো সেই বর্তমান যা আমাদের জীবন থেকে হারিয়ে গেছে।নিজের উপর বিশ্বাস রাখো। প্রতিদিনের দিনটাকে সুন্দর করে গড়ে তোলো। সব সময় মনে রাখবে এই পৃথীবি তাদেরকেই স্বাগতম জানাই যারা পৃথীবিকে কিছু দিতে পারে। যদি তোমাকে পৃথীবিকে কিছু দিতে হয় অবশ্যই নিজেকে যোগ্য করে  গড়ে তুলতে হবে।
                                  (ভুল ত্রুটি মার্জনীয়)
                             

0 Comments:

Post a Comment