পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Wednesday, May 8, 2019

বেলজিয়াম (বেলজিয়াম কেমন দেশ?)


বেলজিয়াম দেশটির নাম বেল্গায়ে নামের এক কেল্টীয় জাতির নাম থেকে এসেছে। এই জাতিটি এখানকার আদি অধিবাসী ছিল; খ্রিস্টপূর্ব ৫৭ অব্দে জুলিয়াস সিজার এলাকাটি দখল করে নেন। বেলজিয়াম ইউরো জোন- অবস্থিত এবং এর মুদ্রা ইউরো। ইউরো প্রবর্তনের পূর্বে বেলজিয়ামের মূদ্রার নাম ছিল বেলজিয়াম ফ্রাঁ

বেলজিয়াম উত্তর-পশ্চিম ইউরোপের একটি দেশ। এটি একটি সাংবিধানিক রাজতন্ত্র। এটি ইউরোপের ক্ষুদ্রতম সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলির একটি। বেলজিয়াম ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠাতা সদস্য। এটি ইউরোপের সর্বাধিক নগরায়িত দেশ; এখানকার ৯৭% লোক শহরে বাস করে। নেদারল্যান্ডস লুক্সেমবুর্গের সাথে মিলে বেলজিয়াম নিচু দেশগুলি গঠন করেছে। ব্রুসেল শহরটি বেলজিয়ামের রাজধানী বৃহত্তম শহর।

১৮৩০ সালে বেলজিয়াম স্বাধীনতা লাভ করে।ভাষার জন্য বেলজিয়ানরা যুদ্ধ-বিগ্রহে পর্যন্ত লিপ্ত হয়েছে। প্রধান ভাষা দুটি ; যথাঃ ফ্লেমিশ এবং ফরাসী। তৃতীয় প্রচলিত ভাষা জার্মান। কেবল ব্রুসেল শহরে ফ্লেমিশ এবং ফরাসি উভয় ভাষাই সরকারীভাবে ব্যবহৃত হয়। ফ্ল্যান্ডার্স এলাকায় অবিমিশ্রভাবে ফ্লেমিশ ভাষা প্রচলিত ; ওয়ালোনিয়া এলাকায় প্রচলিত ফরাসি ভাষা। তবে দূতাবাসের শহর ব্রুসেলে ইংরেজি ব্যাপকভাবে প্রচলিত। বেলজিয়ামে দুইটি সরকারী ভাষা প্রচলিত: ওলন্দাজ এবং ফরাসি।

ইউরোপে, বিশেষত বেলজিয়ামে, জৈন গোষ্ঠী অত্যন্ত লাভজনক হিরে ব্যবসার সঙ্গে যুক্ত।
বেলজিয়ামে প্রায় ,৫০০ জৈন বাস করেন। এঁদের অধিকাংশই বাস করেন অ্যান্টওয়ার্পে। এঁরা পাইকারি হিরে ব্যবসার সঙ্গে যুক্ত। বেলজিয়ান ভারতীয় জৈনরা আকরিক হিরে বাণিজ্যের দুই-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করেন এবং ভারতে তাঁদের আকরিক হিরের ৩৬% সরবরাহ করেন।


বেলজিয়ামে মোটরওয়েগুলোতে সারা রাত ধরে উজ্জ্বল স্ট্রিট লাইট জ্বালিয়ে রাখার যে চল আছে, মহাকাশ থেকে ফরাসি নভোচর টমাস পেস্কের তোলা ছবিতেও তার প্রতিফলন দেখা গেছে।আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে তিনি সম্প্রতি যে ইউরোপের ছবি তুলেছেন তা নিয়ে ফেসবুকে তুমুল চর্চা চলছে। হাজার হাজার লোক সেই ছবিতে কমেন্ট করেছেন।আর ইউরোপ মহাদেশের সেই ছবিতেই দেখা যাচ্ছে, বেলজিয়াম তার প্রতিবেশীদের তুলনায় অনেক বেশি জ্বলজ্বল করছে।


বেলজিয়ামে রাস্তার নেটওয়ার্কের ঘনত্ব খুব বেশি - আর তার পুরোটাতেই প্রায় স্ট্রিট লাইট আছে। আর সেগুলো জ্বালানো থাকে সারা রাত ধরেই।
নিউ ইয়র্ক টাইমসের একটি রিপোর্ট বলছে, বেলজিয়ামের রাস্তাগুলোয় আলো দিতে প্রায় ২২ লক্ষ বাল্ব ব্যবহার করা হয়। প্রতি বর্গমাইলে সে দেশে আছে প্রায় ১৮৬টি স্ট্রিট বাল্ব।


বেলজিয়াম মধ্যে খাদ্য

বেলজিয়ামে , অন্য যে কোনো ইউরোপীয় দেশে, আপনি প্রতিটি স্বাদ জন্য খাদ্য খুঁজে পেতে পারেন। ঐতিহ্যবাহী বেলজিয়ান খাবার ছাড়াও, চীনা, মেক্সিকান, তুর্কি, আরবি এবং অন্যান্য রেস্টুরেন্ট, সুশি বার এবং আইরিশ পাবরা রয়েছে।একটি ব্যয়বহুল বেলজিয়ান ক্যাফে মধ্যে গড় অ্যাকাউন্ট আকার প্রায় 15-17 ইউরোর (600-680 রুবেল) প্রতি ব্যক্তি; একটি ভাল লাঞ্চ বা একটি গড় রেস্টুরেন্টের জন্য দুই ডিনার 60 ইউরো (2,400 রুবেল) খরচ হবে। ম্যাকডোনাল্ডের রেস্টুরেন্টগুলি  দ্বারা প্রধানত বেলজিয়ামে ফাস্ট ফুড প্রতিষ্ঠানগুলি প্রতিনিধিত্ব করে। 

ম্যাকডোনাল্ডের একটি মিলিত ডিনারে 7.5-8 ইউরো খরচ হবে; বিগ ম্যাকের খরচ প্রায় 4 ইউরো। বেলজিয়ান ক্যাফে এবং রেস্টুরেন্টে ধূমপান নিষিদ্ধ। তবে, কিছু বারে ধূমপায়ীদের জন্য বিশেষ বিভাগ আছে। বেলজিয়ামের দোকানগুলিতে খাদ্যের মূল্য সম্পর্কে তথ্য পাওয়া যায় বেলজিয়ামের প্রাইসের দামে। বেলজিয়ান রন্ধনপ্রণালী এবং ঐতিহ্যবাহী বেলজিয়ান খাবার বেলজিয়াম তার ভাল রান্না জন্য বিখ্যাত, যা জার্মান এবং ফরাসি রন্ধনসম্পর্কীয় ঐতিহ্য সম্মিলন। এখানে কিছু জাতীয় বেলজিয়ান খাবার আছে:

বেলজিয়াম মধ্যে পানীয়
বেলজিয়াম একটি বিয়ার প্রেমিক প্রেমিকার জন্য একটি জান্নাতে হয়। স্থানীয় ব্রুয়ারিগুলি প্রায় 800 ধরনের জাত উদ্ভাবন করে। বেলজিয়ান বিয়ারের সবচেয়ে বিখ্যাত ব্র্যান্ডের স্টেলা আর্কোইস , ডুয়েল , লেফাফ , জুপিলার , হেইগারার্ড আপনি brips এবং ফল একটি স্বাদ সঙ্গে Kriek - বিয়ার চেষ্টা করতে পারেন
মনে রাখবেন যে অনেক স্থানীয় প্রজাতির খুব শক্তিশালী (8-9% অ্যালকোহল)
বিয়ারের মতো মদ বিক্রি করার জন্য বেলজিয়ামের একটি বিশেষ লাইসেন্সের প্রয়োজন হয় না, তাই তারা প্রায় সব রেস্টুরেন্ট, নাবিক বার, পব এবং ক্যাফেতে পরিবেশিত হয়।
বেলজিয়াম মধ্যে পানীয় প্রফুল্লতা 18 বছর বয়স থেকে অনুমোদিত হয়; বিয়ার এবং ওয়াইন পান করার জন্য সর্বনিম্ন বয়স প্রদান করা হয় না।


0 Comments:

Post a Comment