পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Thursday, May 16, 2019

হাল ছেড়ে দেবার আগে আর একবার

কোন এক জঙ্গলে একবার সিংহ আর হাতির মধ্যে প্রচন্ড লড়াই হলো। লড়াইয়ে দুইজনই অনেকটা আঘাত প্রাপ্ত হলেও সিংহ একটু বেশিই আঘাত পেল । এতটা আঘাত পেল যে সে র্দীঘদিন শিকার ধরতে যেতে পারল না। এদিকে জমানো খাবারও সব শেষ হয়ে আসছিল। আর খুব দ্রুতই সেই দিনটি চলে  আসল যখন সিংহ খাবার জন্য কোন খাবার পেল না। 

র্দূবল সিংহ নিজে ভাবল যদি সে শিকারের জন্য বের না হয় 
তাহলে এখানেই না খেতে পেয়ে মরতে হবে। তাই অনেক কষ্টে সে নিজেকে টেনে গুহার বাইরে বের করল  এই আশায় যে যদি সে কোন একটা শিকার ধরতে পারে। যদিও তখনও তার হাটার শক্তি নেই।সে তার গুহার সামনেই পড়ে থাকল । অনেক অনেক শিকার তার হাতের নাগাল দিয়ে চলে যাচ্ছে অথচ সিংহ র্দূবল শরীর নিয়ে কিছুই করতে পারছে না। সিংহটিতার ক্ষুধার যন্ত্রণার কাছে হার মেনে নিল আর সিখানেই পড়ে থাকল।চোখ মেলতেও যেন তার কষ্ট হচ্ছে।


 কিছু সময় পর একটু চোখ মেলে দেখল  একটা হরিণ খেলতে খেলতে তার দিকেই আসছেঁ। সে ভাবল মৃত্যু তো আমার এমনিতেও হবে। মরার আগে শেষ বারের মতো চেষ্টা করব। আর যখনই   হরিণটি তার সামনে  চলে আসল মনের সব শক্তি একত্রিত করে ঝাপিয়ে পড়ল হরিণটির উপর। হ্যা এবার সে পেরেছে শিকার ধরতে। আর এটাও বুঝতে পেরেছে যে শুধু মাত্র মনের শক্তি দিয়েই অসম্ভবকে সম্ভব করা যাবে।

আমাদের এই পৃথিবীতে যারাই সফল হয়েছে  তাদের সকলের সফলতার পেছনে রয়েছে কষ্টে পার করা দিনের গল্প। যা আমরা জানতেও পারি না। হাজার বারের র্ব্যাথতাও মূল্যহীন হয়ে পড়ে যদি একবারও সফল না হই। আর হাজার বারের র্ব্যাথতার পরে একবারের সফলতা হাজার বারের র্ব্যাথতার কষ্ট ভুলিয়ে দেবে।শুধু হাল ছেড়ে দেবার আগে আর একবার চেষ্টা করো। সফলতা তোমার হাতে এসে ধরা দেবে।

0 Comments:

Post a Comment