পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Thursday, June 20, 2019

প্রকৃত শান্তি অর্থ কি?

শান্তি সে জায়গাতে থাকতে পারে না , যেখানে কোন অশান্তি নেই। প্রকৃত শান্তি সেটাই, যেটা সমস্ত বিপদের মধ্যে থেকেও শান্ত হৃদয়ে নিজেকে রাখতে পারে।প্রকৃত শান্তি থাকে আমাদের মনে আমাদের হৃদয়ে। আশা করছি গল্পটি আপনাদের অনেক ভালো লাগবে।।




কোন এক দেশের রাজা  একবার ঘোষণা করল যে ব্যাক্তি এমন একটা ছবি আকতে পারবে যেই ছবিতে শান্তির বর্ণনা পাওয়া যাবে তাকে আমি ১০ হাজার স্বর্ণ মুদ্রা উপহার দিব।ঘোষণার পর থেকেই রাজ্যের  বিভিন্ন স্থান থেকে সব চেয়ে ভালো ভালো Painter রা তাদের ছবি পাঠাতে লাগল। সকল ছবিতেই শান্তির বর্ণনা ছিল তবুও তা কিছুতেই রাজার মনের মতো হচ্ছিল না। এই সকল ছবির মধ্যে একটা ছবি যা বর্ণনা ছিল সুন্দর আবহওয়া, তার সাথে দূরে তুষার ভর্তি পাহাড়,তার পাশেই সবুজে ঘেরা আর একটা পাহাড়, সুন্দর নীল আকাশ, তাতে সাদা সাদা মেঘ বাতাসে ভেসে বেড়াচ্ছে।  এই ছবিটি দেখার পর রাজ্যের সবাই ভাবল  এটাই সেই ছবি যেটা পুরষ্কার পেতে চলেছে।  এর চেয়ে শান্তির বর্ণনা আর কোন ছবিটাতে থাকতে পারে??

কিন্তু যখন রাজা বিজয়ীর নাম ঘোষনা করলেন সবাই অবাক হয়ে গেল।যেই ছবিটি প্রথম হয়েছে তাতে পাহাড় তো ছিল কিন্তু পাহাড়টিতে কোন সবুজ ছিল না , আর না ছিল কোন তুষর,অবহওয়া ছিল না ভালো , আকাশকে অনেক রাগান্বিত মনে হচ্ছিল। যেখান থেকে বজ্রপাত হবার অশংকা রয়েছে। ছবিটি তো দেখতে ততটাও শান্তির বর্ণনা দিচ্ছে না। বরং একটা রাগান্বিত ভাবের বর্ণনা দিচ্ছে।

কিন্তু কেউ ভালো করে ছবিটির দিকে লক্ষ্য করলে দেখতে পাবে ছবিটাতে পাথরের পাশে একঝোপ ছোট বনের সৃষ্টি হয়েছে। আর সেই বনের মাঝে একটা মা পাখি তার বাসা করেছে। এই প্রচন্ড রাগান্বিত আবহওয়ার মাঝেও পাখিটা তার বাসাতে বসে ছিল অতিব শান্তিতে।

রাজা বর্ণনা করলেন, “ শান্তি সে জায়গাতে থাকতে পারে না , যেখানে কোন অশান্তি নেই। প্রকৃত শান্তি সেটাই, যেটা সমস্ত বিপদের মধ্যে থেকেও শান্ত হৃদয়ে নিজেকে রাখতে পারে।প্রকৃত শান্তি থাকে আমাদের মনে আমাদের হৃদয়ে। এই মা পাখিটা এই রাগান্বিত অবহওয়া ভর্তি ছবিটাতেও যেভাবে শান্তি সাথে বসে আছে এটাই প্রকৃত শান্তির উপস্থাপনা করে।

0 Comments:

Post a Comment