পারব না কে, না বলো। নিজেকে খুজে বের করো পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি দের একজন-- জেফ বেজোস ভয়কে করতে হবে জয় হার না মানার গল্প  গুগল ও ফেজবুকের প্রতিষ্ঠাতা সবচেয়ে বেস্ট মটিভেশনাল স্পিকার-  সন্দীপ মহেশ্বরী

Sunday, June 23, 2019

মেধাবী ও সুবিবেচকের মাঝে পার্থক্য

একজন ব্যাক্তি রাস্তার ধারে সস্তার খাবার হটডগ বিক্রি করত। সে ছিল অশিক্ষিত, তার খবরের কাগজ পড়ত না। কানে কম শুনত, তাই রেডিও শুনত না। চোখের দৃষ্টি কমজোর তাই টেলিভিশন দেখত না। কিন্তু উৎসাহের সঙ্গে হটডগ বিক্রি করে বিক্রি লাভ অনেক বাড়িয়ে ফেলেচিল। ব্যবসা বেড়ে যাওয়ায় তার কলেজ থেকে পাশকরা গ্রাজুয়েট ছেলে তার সঙ্গে যোগ দিল।

তারপরই সেই আশ্চর্য ঘটনা ঘটল, “ বাবা তুমি কি জানো দেকে এখন অর্থনৈতিম মন্দা চলছে, যার ফলে আমাদের ব্যবসাও মার খাবে?” বাবা বলল, “আমি তো জানি না, ব্যাপারটা কি বলতো।ছেলে বলল, “আন্তর্জাতিক অবস্থা গুরুতর। অভ্যন্তরীর অবস্থা আরোও খারাপ। আগামী দিনের খারাপ সময়ের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। লোকটি ভাবল, ছেলে কলেজে পড়েছে, খবরের কাগজ পড়ে, রেডিও শোনে, সুতরাং তার এই সমস্ত বিষয় জানার কথা।

তার উপদেশ অগ্রাহ্য করা ঠিক হবে না। এই ভেবে সে পরের দিন থেকে রুটি মাংসের অর্ডার কমিয়ে দিল। দোকানের বোর্ড খুলে নিল। ব্যবসায়ে তার আগ্রহ গেল কমে।সঙ্গে  সঙ্গে খদ্দেরদের মধ্যেও তার হটডগের চাহিদা কমে গেল। বাবা তখন ছেলেকে  বলল, “ তুমি ঠিকই বলেছিলে আমরা এখন অর্থনৈতিম মন্দার মধ্যে পড়েছি। তুমি যথাসময়ে আমাকে সবধান করে দিলে বলে আমি খুশি।।

শিক্ষা::

. অনেক সময় আমরা মেধা আর সুবিবেচনার মধ্যে ভেদাভেদ নির্ধারণ করতে পারি না।
.কেউ কেউ খুব মেধাবী, কিন্তু বিচার বিবেচনা করার ক্ষমতার অভাব দেখা যায়।
. দূর্ভাগ্যের কথা অনেককে জ্ঞানের দিক থেকে চলন্ত বিশ্বকোষ, কিন্তু কার্যক্ষেত্রে চূড়ান্ত ব্যর্থ।

0 Comments:

Post a Comment